সুস্থ থাকার উপায়

বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

সুস্থ থাকার উপায় - বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

শাকসবজি ক্যান্সার প্রতিরোধ করে

health.masudkabir.comআমরা সবাই জানি, শাকসবজি-ফলমূল স্বাস্থ্যের জন্য ভালো। আবার এও শোনা যায় যে সবজি ও ফলমূল ক্যান্সার প্রতিরোধ করে। কিন্তু সত্যিই কি শাকসবজি ও ফলমূল ক্যান্সার প্রতিরোধ করে? ইন্টারন্যাশনাল জার্নাল অব ক্যান্সারে বলা হয়েছে, সবজিতে রয়েছে QUERCETIN, RESERVATROL, GENISTEIN নামক পলিফেনল যৌগ। এই যৌগ উপাদানগুলো অগ্ন্যাশয়ের টিউমার বৃদ্ধিতে বাধা দেয়, ক্যান্সারের কোষগুলোকে ধ্বংস করে এবং শরীরের মধ্যে এক অঙ্গ থেকে অন্য অঙ্গে ক্যান্সার ছড়াতে দেয় না।

আবার আরেক গবেষণায় দেখা গেছে, আপেলের মধ্যে রয়েছে QUERCETIN নামক অ্যান্টি-অক্সিডেন্ট এবং এই যৌগটি ক্যান্সারের কোষগুলোতে APOPTOSIS ঘটায়। GENISTEIN নামক যৌগটি ক্যান্সারের বৃদ্ধিকে বাধা দেয় এবং শরীরের এক জায়গা থেকে অন্য জায়গায় ক্যান্সার ছড়ানো প্রতিহত করে। RESVARATROL হলো আরেক ধরনের যৌগ যা পাওয়া যায় আঙুরের মধ্যে। এই যৌগটি ক্যান্সার কোষগুলোতে এমন ক্ষমতা দেয়া, যাতে করে ক্যান্সার কোষগুলো নিজেরা নিজেদের ধ্বংস করতে পারে।

সুতরাং বুঝতেই পারছেন শাকসবজি, ফলমূল সত্যি সত্যিই কত দামি জিনিস এবং এরা এতই ক্ষমতাশালী যে ক্যান্সারের মতো আজ রোগকে প্রতিহত করতে সক্ষম।