সুস্থ থাকার উপায়

বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

সুস্থ থাকার উপায় - বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

যে ৮টি অভ্যাস আপনাকে রাখবে চিরকাল সুস্থ

যে ৮টি অভ্যাস আপনাকে রাখবে চিরকাল সুস্থসুস্থ সবল দেহ সকলেরই কাম্য। সুস্থ থাকার জন্য আমরা অনেকেই অনেক কিছু করি। কিন্তু সব সময়ে সুস্থ থাকা সবার জন্য সম্ভব হয়ে ওঠে না। সুস্থতার সাথে বয়সের একটি বড় সম্পর্ক রয়েছে। বয়স হলে নানান ধরণের রোগ দেহে বাসা বাঁধে। কারণ তখন শরীরের ইমিউন সিস্টেম দুর্বল হয়ে পরে। কিন্তু আগে থেকে কিছু অভ্যাস গড়ে তুললে দেহের ইমিউন সিস্টেম উন্নত রাখা আমাদের পক্ষে সম্ভব। এতে রোগে ভোগার সম্ভাবনা কমে যায় একেবারেই। এই ধরণের কিছু ভালো অভ্যাস নিয়েই আজকে আমাদের লেখা। এই অভ্যাসগুলো আমাদের সুস্থ রাখতে সাহায্য করবে জীবনভর।

বিকেলের ছোট্ট ঘুম

কাজের চাপে হয়তো বিকেলে ঘুমানো সম্ভব হয়ে ওঠে না। কিন্তু বিকেলের ঘুম দেহের জন্য অনেক ভালো। কারণ সকালে ঘুম থেকে উঠার পর থেকে আমরা কাজ করে এনার্জি ক্ষয় করি। এই এনার্জি শুধুমাত্র খাওয়ার মাধ্যমে দেহে ফেরত আসে না। দরকার একটি ছোট্ট ঘুমের। বিকেলের মাত্র ১ ঘণ্টার ঘুম দেহের ইমিউন সিস্টেম সচল রাখতে সাহায্য করে।

দৈনিক ৬-৮ গ্লাস পানি পান

দৈনিক ৬-৮ গ্লাস পানি খাওয়া দেহের জন্য অত্যন্ত জরুরী। কারণ এতে কিডনি ভালো থাকে। পাশাপাশি দেহের রক্ত সঞ্চালনের মাত্রা ঠিক রাখে এবং পরিপাকপ্রক্রিয়া উন্নত করে।

নিয়মিত দই খাওয়া

নিয়মিত দই খাওয়ার অভ্যাস দেহের জন্য অনেক ভালো। কারণ দইয়ে রয়েছে ভালো কিছু ব্যাকটেরিয়া যা দেহের ইমিউন সিস্টেম ভালো রাখতে সহায়তা করে। দই দেহের কোলেস্টরলের মাত্রা কমায় এতে করে হার্টের নানান ধরনের রোগ মুক্ত থাকে শরীর। নিয়মিত দই খেলে উচ্চরক্তচাপ কমে যায়।

পরিমিত পরিমাণে খাওয়া

একেবারে বেশি খাবার খাওয়া যেমন দেহের জন্য ক্ষতিকর ঠিক তেমনি কম খাওয়াও দেহের জন্য খারাপ। সবকটি পুষ্টি উপাদান সমৃদ্ধ পরিমিত পরিমাণে খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। এতে দেহের সাধারণ কার্যকলাপ ঠিক মত চলে এবং দেহ সুস্থ ও সবল থাকে।

প্রতিদিন রসুন খাওয়া

তীব্র গন্ধের জন্য রসুন থেকে অনেকেই দূরে থাকেন। কিন্তু রসুন স্বাস্থ্যের জন্য অনেক বেশি ভালো একটি খাদ্য। দিনে ১/২ টি রসুনের কোয়া খেলে দেহের ইমিউন সিস্টেম উন্নত হয়। এছাড়া রসুন রক্ত শুদ্ধ রাখতে সাহায্য করে। নানান ধরনের রোগের হাত থেকে শরীরকে রক্ষা করে এই রসুন।

নিয়মিত যোগব্যায়াম করা

নিয়মিত যোগব্যায়াম মানসিক স্বাস্থ্যের জন্য যেমন ভালো তেমনি স্বাস্থ্যের জন্যও ভালো। কথায় বলে মন ভালো তো সব ভালো। নিয়মিত যোগব্যায়াম মনের স্বাস্থ্যকে উন্নত করে। মানসিক চাপ মুক্ত হতে সাহায্য করে। ফলে মানসিক চাপ জনিত দেহের সমস্যার সমাধানে সাহায্য করে।

দৃঢ় বন্ধুত্বের বন্ধন

বন্ধু বান্ধবের প্রয়োজনীয়তা সকলেরই আছে। কিন্তু আমরা জানি না যে বন্ধুত্বের সম্পর্ক দেহের জন্য কতোটা ভালো। গবেষণায় দেখা যায় যারা সামাজিক সম্পর্কে বেশি জড়িত তারা সব সময়ই মানসিক ভাবে হাসিখুশি এবং স্বাস্থ্যের দিক দিয়ে উন্নত থাকেন অন্য মানুষের চাইতে। তবে সামাজিক সম্পর্ক অবশ্যই ফেইসবুক কিংবা কোন প্রযুক্তি ব্যবহার করে স্থাপনের কথা বলা হয়নি।

প্রতিদিন ঠাণ্ডা পানিতে গোসল

প্রতিদিন ঠাণ্ডা পানিতে গোসল দেহের ক্লান্তি দূর করতে যেমন কার্যকরী তেমনই দেহ থেকে দিনের সকল ধরণের ধুলোবালি এবং খারাপ ধরণের ব্যাকটেরিয়া দূর করতেও বেশ কার্যকরী যা গরম পানিতে গোসল দিতে পারে না। দিনে মাত্র ৫ মিনিটের ঠাণ্ডা পানির গোসল দেহের রক্ত সঞ্চালনের পরিমাণ ঠিক রাখে, ত্বক ভালো রাখে এবং ইমিউন সিস্টেম উন্নত করে।