সুস্থ থাকার উপায়

বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

সুস্থ থাকার উপায় - বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

মস্তিষ্কের কর্মক্ষমতা বজায় রাখতে সবুজ চা উপকারী

মস্তিষ্কের কর্মক্ষমতা বজায় রাখতে সবুজ চা উপকারীনতুন এক তথ্য অনুসারে, ঘুমন্ত অবস্থায় শ্বাস-প্রশ্বাসের যে প্রতিবন্ধকতা সৃষ্টি হয় অ্যান্টি অক্সিডেন্ট গুণসম্পন্ন সবুজ চা তা প্রতিরোধ করতে সাহায্য করে। যখন বায়ু চলাচলের পথে বাধা বা প্রতিবন্ধকতা সৃষ্টি হয়, তখন ঘুমের ভেতর কিছু সময় নিঃশ্বাস বন্ধ থাকে ও এই সময় ব্রেনে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়।

বিজ্ঞানীরা ১৪ দিন ধরে ইঁদুরের দু’টি দলের মধ্যে একটি পরীক্ষা চালান। ১০৬টি পুরুষ ইঁদুরকে বিরতি দিয়ে অক্সিজেন দেয়া হয় এবং অপর দলের ইঁদুরের সাধারণ বাতাস চলাচল করে এমন রুমে রাখা হয়।

অক্সিজেন বঞ্চিত ইঁদুরের অর্ধেককে সবুজ চায়ের নির্যাস খেতে দেয়া হয়, খাবার পানির সাথে মিশিয়ে। পানির এই পরীক্ষাটি পরিচালনা করা হয় ব্রেনের স্পেস, শিক্ষা, মেমোরি এবং ব্রেন টিস্যুর ওপর অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ এনালাইসিসের জন্য। যেসব অক্সিজেন বঞ্চিত ইঁদুরকে সবুজ চায়ের নির্যাস দেয়া হয়েছে তাদের মেমোরি সংক্রান্ত পরীক্ষার ফলাফল অনেক ভালো যাদের শুধু পানি দেয়া হয়েছে তাদের থেকে। যেসব ইঁদুরকে চিকিৎসা দেয়া হয়নি তাদের অক্সিডেটিভ স্ট্রেস মার্কার ম্যালনডিএলডিহাইড দ্বিগুণ হয়ে যায়। চায়ের পলিফিনোল ম্যালনডি এলডিহাইড প্রায় ৪০ শতাংশ পর্যন্ত হ্রাস করতে পারে।

অক্সিডেটিভ পদ্ধতির কারণে স্নায়ুর বোধশক্তি কমে যাওয়ার সাথে সাথে অনবরত অক্সিজেনের অভাব ঘটতে থাকে। সবুজ চায়ের পলিফিনোল ঘুমন্ত অবস্থায় শ্বাস-প্রশ্বাসের যে ব্যাঘাত ঘটে তা প্রতিরোধ করে এ বিষয়ে কোনো সন্দেহ নেই।