সুস্থ থাকার উপায়

বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

সুস্থ থাকার উপায় - বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

ভালো ঘুমের জন্য…

ঘুম কেন আসে না? চিকিত্সকরা প্রতিদিনই এ প্রশ্নের মুখোমুখি হচ্ছেন। কারণ, ঘুম আপনাকে প্রাণবন্ত করে তোলে। প্রতিদিনের কাজকর্মের ফলে দেহের অবসাদ এবং দুশ্চিন্তা কাটাতে ঘুম প্রয়োজন। ঘুম আপনাকে দেবে শক্তি, দেবে কাজের প্রতি একাগ্রতা এবং বদলে দেবে আপনার দৃষ্টিভঙ্গি। আপনার যদি রাতে ঘুম না আসে অথবা মধ্যরাতে হঠাত্ করে ঘুম ভেঙে যায় তাহলে জেনে নিন কী কারণে এমন হতে পারে।

অনিদ্রার কারণ বের করুন
মানসিক চাপ, মস্তিষ্কের উত্তেজক ওষুধ, অত্যধিক দুশ্চিন্তা, চিকিত্সকের পরামর্শ ছাড়া দীর্ঘদিন ঘুমের ওষুধ ব্যবহার, মানসিক বিষণ্নতা, অ্যালকোহল গ্রহণ, কায়িক শ্রমের অভাব, বেশি রাতে ঘুমাতে যাওয়ার বাজে অভ্যাস, পারিপার্শ্বিক পরিবেশের প্রভাব ইত্যাদি হলো অনিদ্রার কারন। তাই ভালো ঘুমের জন্য প্রয়োজন অনিদ্রার কারণ বের করে এর প্রতিকার।

ভালো ঘুমের জন্য যা প্রয়োজন
ভালো ঘুমের জন্য কিছু প্রস্তুতি নিতে হবে। রাতে বিছানায় যাওয়ার আগে নিচের যে কোনো পদ্ধতি বেছে নিতে পারেন— রিলাক্স হওয়ার বিভিন্ন পদ্ধতি বেছে নিতে পারেন, ঈষত্ উষ্ণ পানিতে গোসল করতে পারেন, হালকা খাবার খেতে পারেন, পড়াশোনা করতে পারেন, মিষ্টি শ্রুতিমধুর গান শুনতে পারেন এবং লেখালেখি করতে পারেন।

ঘুমের বড়ি কতটা নিরাপদ?
আপনার যদি রাতে ঘুমের অসুবিধা হয় তবে উপরোক্ত পদ্ধতিগুলো বেছে নিতে পারেন। অন্যথায় চিকিত্সকের পরামর্শে ঘুমের ওষুধ সেবন করতে পারেন। তবে ঘুমের ওষুধের ঘুমে স্বাভাবিক পর্যায়ক্রমিক ধাপগুলো ব্যাহত হয়। তাছাড়া কখনো কখনো ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। যেমন— মুখ শুকিয়ে যাওয়া, ঘুম থেকে জাগার পর তন্দ্রাভাব এবং সর্বোপরি ওষুধের প্রতি আসক্তি ইত্যাদি। তবে চিকিত্সকের পরামর্শ মতো ঘুমের ওষুধ খেতে পারেন।