সুস্থ থাকার উপায়

বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

সুস্থ থাকার উপায় - বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

বয়সের আগেই বয়সের ছাপ!

health.masudkabir.comআয়নার সামনে দাঁড়াতেই চোখ কপালে। এ কী বলিরেখা! ভুল দেখছি না তো! কপালে শুধু ভাঁজই পড়েনি। চোখের কোণের বলিরেখাও যেন আপনার দিকে তাকিয়ে আছে। এই বয়সেই বলিরেখা! এখন উপায়?

কেন আগেই বলিরেখা দেখা দেয়
ইদানীং অনেকেরই দেখা যাচ্ছে, পরিণত বয়সের আগেই চেহারায় বলিরেখা পড়ছে। সাধারণত ৩০ বছর বয়সের পরে অ্যান্টি-এজিং ক্রিম ব্যবহার করা ভালো।

অতিরিক্ত মানসিক চাপ, দুশ্চিন্তা, অতিরিক্ত রাগ, একটুতেই ভ্রু কুঁচকে থাকা, উঁচু বালিশে ঘুমানো ও ঘন ঘন গালে হাত দেওয়ার অভ্যাস থাকলে পরিণত বয়সের আগেই বলিরেখা দেখা দেয়। সবচেয়ে বেশি প্রয়োজন জীবনযাপনের ক্ষতিকর অভ্যাসগুলো পরিবর্তন করা। তা না হলে ক্রিম দিয়েও কাজ হবে না।

বলিরেখা দূর করতে
বিশেষজ্ঞের মতে, বলিরেখা দূর করতে জীবনযাপনের পরিবর্তনই সবার আগে করতে হবে। পর্যাপ্ত বিশ্রামের কোনো বিকল্প নেই। তবে ২৫ বয়স পার হলেই অ্যান্টি-রিংকেল ক্রিম ব্যবহার করা যেতে পারে।
ভালোভাবে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। ত্বক শুষ্ক হলে টোনার দিয়ে মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। শুষ্ক ত্বকে প্রতি দুই ঘণ্টা অন্তর ক্রিম লাগানো উচিত। আর যাঁদের ত্বক তৈলাক্ত তাঁরা অ্যাসট্রিনজেন্ট লোশন দিয়ে মুখ পরিষ্কার করবেন। এরপর পানিযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

রাতে ঘুমানোর আগে যত্ন নিতে হবে। তুলায় ক্লিনজার নিয়ে ত্বক পরিষ্কার করে মুখে-গলায় অ্যান্টি-রিংকেল ক্রিম ব্যবহার করতে হবে। চোখে সবার আগে ভাঁজ বা বলিরেখা পড়ে। তাই প্রতিদিন অবশ্যই আই জেল বা ক্রিম ব্যবহার করতে ভুলবেন না। আঙুলে নিয়ে আলতো করে চোখের চারপাশে মালিশ করতে হবে। বাজারে নানা ব্র্যান্ডের অ্যান্টি-রিংকেল ক্রিম, আই জেল পাওয়া যায়। এর মধ্যে ভালো ব্র্যান্ডেরটিই বেছে নিন। মেয়াদোত্তীর্ণ কি না, তা-ও দেখে নিন।

এ ছাড়া অফিসে যাওয়ার সময় ব্যাগে ছোট্ট বোতলে টোনার, ময়েশ্চারাইজার ক্রিম নিয়ে নিন। কাজের ফাঁকে একটু টোনার দিয়ে মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার ক্রিম লাগাতে পারেন। তাতে ত্বক শুষ্ক হবে না। এরপর কমপ্যাক্ট পাউডার দিয়ে একটা সতেজ ভাব আনতে পারেন চেহারায়।

ত্বকের উপযোগী প্যাক
বলিরেখা দূর করার জন্য শুষ্ক ত্বকে কাঠবাদাম পেস্ট করে ডিমের কুসুমের সঙ্গে মিশিয়ে নিন। এরপর এতে দুধের সর বা অলিভ অয়েল মিশিয়ে ১০ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলতে হবে।

তৈলাক্ত ত্বকে সাধারণত বলিরেখা সহজে পড়ে না। তবু ত্বক ভালো রাখতে ডিমের সাদা অংশ, মুলতানি মাটি ও শসার রস মিশিয়ে প্যাক তৈরি করতে পারেন।