সুস্থ থাকার উপায়

বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

সুস্থ থাকার উপায় - বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

বিবাহ বিচ্ছেদে বাড়ে হার্ট অ্যাটাকের আশঙ্কা

hearবিবাহ বিচ্ছেদ হলে বাড়তে পারে হার্ট অ্যাটাকের আশঙ্কা। মার্কিন ডিউক বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক সমীক্ষায় জানা গেছে, বিবাহিতদের তুলনায় বিবাহ বিচ্ছিন্নদের হৃদযন্ত্র বিকল হওয়ার প্রবণতা বেশি।

১৯৯২ থেকে ২০১০ সাল পর্যন্ত ৪৫ থেকে ৮০ বছর বয়সী মোট ১৬,০০০ মার্কিন নাগরিকের উপর করা এই সমীক্ষা জানিয়েছে, বিবাহ বিচ্ছিন্না নারীদের হৃদযন্ত্র বিকল হওয়ার ঝুঁকি বাড়ছে। প্রথম বিয়ে ভেঙে যাওয়ার পর দ্বিতীয় বার সংসার পাতলেও এই প্রবণতা থেকে যায়। যদিও বিশেষজ্ঞদের মতে, বিবাহ বিচ্ছেদের সঙ্গে সরাসরি হার্ট অ্যাটাকের যোগসূত্র এখনও প্রমাণ সাপেক্ষ।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কার্ডিও ভ্যাস্কুলার বিশেষজ্ঞ গ্রেগ ফোনারো জানিয়েছেন, মূলত আবেগজনিত ও অর্থনেতিক চাপের কারণেই হৃদযন্ত্রের উপর চাপ বাড়ে। শুধু তাই নয়, তার মতে একবার বিয়ে ভেঙে গেলে প্রাত্যহিক জীবন যাপনের বহু স্বাস্থ্যকর অভ্যাস নষ্ট হয়ে যায়। এর মধ্যে রয়েছে ধূমপান, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, সুষম আহার ইত্যাদি। এই কারণে তার পরামর্শ, বিবাহ বিচ্ছেদের পর দ্রুত স্বাস্থ্য বিষয়ে সচেতন হয়ে ওঠা জরুরি।

এ বিষয়ে একমত গবেষক ম্যাথিউ ডুপ্রে জানিয়েছেন, ‘বিবাহ বিচ্ছিন্না নারীরা, বিশেষত যাদের বিয়ে একাধিকবার ভেঙেছে, তীব্র অবসাদের শিকার হন। এই অসুখের যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা প্রয়োজন।