সুস্থ থাকার উপায়

বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

সুস্থ থাকার উপায় - বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

চকলেট : মস্তিষ্কের জন্য উপকারী নয়

বাদাম, চীনাবাদাম, চীনাবাদামের তেল, সামুদ্রিক মাছ যেমন, হেরিং, ম্যাকারেল, টুনা ও স্যামন মাছ মস্তিষ্কের খাবার হিসেবে বেশ উপকারী। কারণ এই খাবারগুলোতে আছে এমন এক ধরনের অ্যাসিড, যা স্ট্রোক এবং এজাতীয় নানা রোগের হাত থেকে বাঁচতে সাহায্য করে।

মস্তিষ্কের জন্য ভিটামিন এ, সি এবং ই’র গুরুত্ব অপরিসীম বলে উল্লেখ করেছেন বার্লিনের পুষ্টিবিজ্ঞানী মানুয়েলা মারিন। মস্তিষ্কের বিভিন্ন কোষের ক্ষয়রোধ করা এবং স্নায়ু ও রক্তপ্রবাহী পথের সুরক্ষার জন্য এই ভিটামিনগুলো ভীষণ উপকারী।

মিউনিখের জীববিজ্ঞানী আন্দ্রেয়া ফ্লেমার বলছেন, যদি শরীরে ভিটামিন এ, সি এবং ই’র ঘাটতি হয় তাহলে মানুষ খুব দ্রুত বিচলিত, রাগান্বিত, উত্তেজিত, খিটখিটে এবং ক্লান্ত ও অবসাদগ্রস্ত হয়ে যায়। তাই এই ভিটামিনগুলো যেসব খাবারে আছে সেগুলো গ্রহণ করার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিশেষজ্ঞরা। ভিটামিন সি’র জন্য শুধু কমলা নয় বরং স্ট্রবেরি ও কিউই ফলও বেশি বেশি খাওয়ার তাগিদ দিয়েছেন তারা।

আর ভিটামিন ‘বি‘ও কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়। একদিকে মস্তিষ্কের পুরনো স্নায়ু কোষগুলোকে সুরক্ষা দেয় এবং নতুন কোষ গজাতে সাহায্য করে এই ভিটামিন। গম, শিম, কলিজা এবং কলার মধ্যে এই ভিটামিন প্রচুর পরিমাণে আছে বলে জানিয়েছেন পুষ্টিবিজ্ঞানীরা।

এবার আপনার সিদ্ধান্ত নেয়ার পালা। একটি অতি সুস্বাদু চকলেট ও একটি কলা বা কমলার মধ্য থেকে আপনি কোনটি বেছে নেবেন?