সুস্থ থাকার উপায়

বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

সুস্থ থাকার উপায় - বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

ক্যান্সার প্রতিরোধে পাঁচটি বিষয়

cancerঅধিক হারে টাটকা শাকসবজি খাওয়ার অভ্যাস করুন

বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার দেখা গেছে, সবুজ, হলুদ এবং পাতা জাতীয় শাকসবজি অন্ত্র, পায়ুপথ, প্রোস্টেট গ্রন্থি, পাকস্থলী, শ্বাসযন্ত্র, স্তন এবং জরায়ুর মুখের ক্যান্সার প্রতিরোধ করতে পারে। এ জন্য বাঁধাকপি ও ফুলকপি খুব উপকারী।

অধিক আঁশ জাতীয় খাবার গ্রহণ করুন

অধিক আঁশ জাতীয় খাবার অন্ত্র, পায়ুপথ, ক্যান্সার প্রতিরোধ করতে পারে। এজন্য লাল আটা, গম, চাল, শস্যদানা, ভুট্টা, গোল আলু, মটরশুঁটি, কিশমিশ, আপেল, কমলা, টমেটো ইত্যাদিজাতীয় খাবার অধিক গ্রহণে ক্যান্সার  প্রতিরোধ হতে পারে।

ভিটামিন এ জাতীয় খাবার বেশি গ্রহণ করুণ

মুখ, অন্ত্রনালী, শ্বাসনালী, পাকস্থলী, অন্ত্র, পায়ুপথ, প্রস্রাবথলি এবং জরায়ুর মুখ ক্যান্সার প্রতিরোধে ভিটামিন এ জাতীয় খাবার উপকারী। ভিটামিন এ জাতীয় খাবারের মধ্যে রয়েছে ডিমের কুসুম, দুগ্ধজাতীয় খাবার, মাছ, কলিজা, টাটকা ফলফলাদি ও সবুজ শাকসবজি।

ভিটামিন সি জাতীয় খাবার অধিক গ্রহণ করুন

ভিটামিন সি যেসব অঙ্গের ক্যান্সার প্রতিরোধ করতে পারে তার মধ্যে রয়েছে মুখ, অন্ননালী, অন্ত্র, পাকস্থলী, পায়ুপথ এবং জরায়ু মুখ। ভিটামিন সি-সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে আমলকী, আমড়া, আম, পেয়ারা, ফুলকপি, কমলা, লেবু, কাঁচামরিচ, পেঁপে, টমেটো ইত্যাদি।

শরীরের ওজন নিয়ন্ত্রণ করুন

মোটা মানুষের অন্ত্র, জরায়ু, পিত্তথলি এবং স্তনের ক্যান্সার হওয়ার প্রবণতা বেশি থাকে। এ জন্য নিয়মিত ব্যায়াম অত্যন্ত জরুরি। এ ছাড়া অধিক ক্যালরিযুক্ত খাবার গ্রহণ থেকে বিরত থাকতে হবে।