সুস্থ থাকার উপায়

বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

সুস্থ থাকার উপায় - বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

ক্যান্সার প্রতিরোধক ৪টি অতি সাধারণ খাবার

rasun

আমরা প্রতিদিন অনেক ধরনের খাবারই খেয়ে থাকি পুষ্টি ও স্বাস্থ্যের প্রয়োজনে। এমন অনেক ধরনের খাবারই আমাদের নিত্যদিনের খাদ্যতালিকায় আছে যেগুলো অতি সাধারণ, রোজই খাওয়া হয়। কিন্তু অন্যদিকে এই সাধারণ খাবারগুলোই কাজ করে ক্যান্সার প্রতিরোধক হিসেবে। আপনি জানেন কি, সেই অসাধারণ খাবারগুলো কী কী? আসুন জেনে নিই।

আদা :

আদা একটি মসলাজাতীয় খাবার। নিত্যদিনের বহু খাবারে এই মসলাটি ব্যবহার করা হয়ে থাকে। আদা বিভিন্ন রোগের প্রতিষেধক হিসেবেও ব্যবহার করা হয়ে থাকে, যেমন- সর্দি, ঠান্ডা, কাশি ইত্যাদিতে। এছাড়া ক্যান্সারের চিকিৎসা চলাকালীন সময়ে বমি বমি ভাব দূর করার ওষুধ হিসেবে এই আদা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

হলুদ :

আদা গোত্রের একটি ভেষজ খাবার উপাদান হল এই হলুদ। ভেষজ এমন অসংখ্য গুণাগুণ এই হলুদের মাঝে আছে যা আমাদের শরীরের অনেক রোগবালাই নিয়ন্ত্রণ করে থাকে। হলুদে এমন দুটি উপাদান যেমন- অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিফ্ল্যামাটোরি রয়েছে যেগুলো ক্যান্সারের বিপক্ষে কাজ করে। ক্যান্সার প্রতিরোধ ছাড়াও এই মসলা জাতীয় খাদ্য উপাদানটি কোলন, প্রোস্টেট, স্তন ও ত্বকের ক্যান্সার প্রতিরোধেও সহায়ক ভূমিকা রাখে।

রসুন :

রসুনও একটি মসলা জাতীয় খাবার যেটি আমাদের শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়ক। রসুনে সালফার জাতীয় কিছু উপাদান যেমন আর্জিনাইন, অয়েলিগোসাচারাইড, ফ্ল্যাভোনয়েডস এবং সেলেনিয়াম রয়েছে। গবেষণায় উঠে আসে এই ধরনের আয়ুর্বেদিক উপাদানগুলো কোলন, পাকস্থলী, খাদ্যনালী, অগ্ন্যাশয় এবং স্তনের বিভিন্ন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে থাকে।

গোলমরিচ :

গোলমরিচে ক্যাপসাইসিন নামক এক ধরনের উপাদান রয়েছে যা ব্যথা প্রশমনে সহায়তা করে। এছাড়া অসাধারণ প্রাকৃতিক গুণসম্পন্ন এই উপাদানটি ক্যান্সার প্রতিরোধেও সহায়তা করে থাকে।