সুস্থ থাকার উপায়

বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

সুস্থ থাকার উপায় - বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

ওজন কমান ৭০ শতাংশ পর্যন্ত

Fat-Ladyওজন কমানোর জন্য অনেকেই বিভিন্ন ডায়েট প্ল্যান অনুসরণ করি। নিয়মিত ডায়েট প্ল্যান অনুসরণ ও হালকা ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ করলে আমাদের ওজন কমে আসে—এটা আমরা সবাই এখন কম-বেশি জানি। কিন্তু এই ওজন কমানোর হার ৭০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেয়া যায় ছোট একটি ব্যবস্থা নিলে।

বছরের পর বছর বিজ্ঞানীরা গবেষণা করে যাচ্ছেন কোনো একটি উপাদান খুঁজে পাওয়ার জন্য, যা আমাদের ওজন কমাতে সাহায্য করে। ২০০৮ সালে আমেরিকার মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের ড. সালেমার শিবলি ৩৮ জন স্থূল মানুষকে নিয়ে একটি গবেষণা পরিচালনা করেন। তিনি ১১ সপ্তাহ ধরে তাদের প্রতিদিন চাহিদার চেয়ে প্রায় ৮০০ ক্যালরি কম খেতে দিতেন। পরে দেখা যায়, যাদের রক্তে ভিটামিন ডি’র লেভেল বেশি, তারা যাদের লেভেল কম, তাদের তুলনায় বেশ দ্রুত ও বেশি মেদমুক্ত হতে পেরেছেন। এ বেশির পরিমাণ ৭০ শতাংশেরও বেশি।

এরপর মেদ কমাতে ভিটামিন ডি’র উপযোগিতা নিয়ে অনেক গবেষণা হয়েছে। বেশিরভাগ গবেষণাতেই মেদ দ্রুত কমাতে ভিটামিন ডি’কে বিশেষ উপযোগী হিসেবে বর্ণনা করা হয়েছে। তবে মনে রাখতে হবে, ভিটামিন ‘ডি’ ওজন কমাতে একটি উত্কৃষ্ট নিয়ামক হলেও শুধু এ ভিটামিন খেলে আপনার মেদ বা ওজন যে কমে যাবে, তা কিন্তু নয়।

ধরুন, মেদ বা ওজন কমাতে আপনি ডায়েট করছেন বা ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ করছেন এবং সঙ্গে ভিটামিন ‘ডি’-সংবলিত খাবার খাচ্ছেন, তাহলে আপনার মেদ বা ওজন স্বাভাবিকের চেয়ে ৭০ শতাংশ পর্যন্ত বেশি ও দ্রুত কমবে।

এখন আসা যাক আমরা ভিটামিন ‘ডি’ কীভাবে পেতে পারি, সে আলোচনায়। সাধারণত সকালের নরম রোদ থেকে আমাদের শরীর ভিটামিন ‘ডি’ উত্পাদন করে থাকে। তবে যান্ত্রিক জীবনে এ সকালের রোদ উপভোগ করার সৌভাগ্য আমাদের খুব কম মানুষেরই হয়। তাই আমাদের অনেককেই নির্ভর করতে হবে বিভিন্ন খাবার বা সম্পূরক খাদ্যের ওপর। মাশরুম, বিভিন্ন সামুদ্রিক মাছ, যেমন ম্যাকারেল, শারডিন, ডিম ইত্যাদিতে ভিটামিন ‘ডি’ পাওয়া যায়। তবে সবচেয়ে বেশি পরিমাণে ও কার্যকরী ভিটামিন ‘ডি’ পাওয়া যায় কডলিভার অয়েলে।

তাই আপনি যদি চান দ্রুত ও বেশি পরিমাণে মেদ ও ওজন কমাতে, ডায়েট প্ল্যান ও ফ্রি-হ্যান্ড এক্সারসাইজের সঙ্গে সঙ্গে ভিটামিন ‘ডি’ও গ্রহণ করুন।

Category: ওজন