সুস্থ থাকার উপায়

বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

সুস্থ থাকার উপায় - বিভিন্ন দৈনিক সংবাদপত্র থেকে নেয়া চিকিৎসা সংক্রান্ত কিছু লেখা…

আয়ু বাড়াতে দ্রুত হাঁটুন!

সকাল-সন্ধ্যা কম্পিউটারের মনিটরে আটকে থাকা চোখ। আর নিজেকে দিনের একটা বড় অংশ চেয়ারে আটকে রাখা। বাড়ি ফিরে শ্রান্ত-ক্লান্ত শরীরটাকে আবার টিভিতে নিবিষ্ট করা। এই তো অনেকের জীবন! অথচ স্থূলতাসহ নানা দুরারোগ্য ব্যাধি ক্রমেই আক্রমণাত্মক হয়ে ধাবমান আমাদের দিকে। কিন্তু আমরা কি জানি, একটু শরীরচর্চা বিশেষ করে হাঁটা আমাদের জীবন থেকে ঝেঁটিয়ে বিদায় করতে পারে নানা রোগবালাই। যা আয়ু বাড়ায় আমাদের।

সম্প্রতি বিজ্ঞানীরা গবেষণা করে জানাচ্ছেন, বেশি নয়, সপ্তাহে মাত্র ৭৫ মিনিট দ্রুত হাঁটুন। তাহলেই বেড়ে যাবে অন্তত পৌনে দুই বছর আয়ু। যুক্তরাষ্ট্রের জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের সহযোগিতায় ওয়াশিংটনের ব্রিঘাম অ্যান্ড উইমেন হসপিটালের গবেষকরা নির্ণয় করেছেন, ভিন্নতর বডি মাস ইনডেস্ক (বিএমআই) নিয়ে কোনো একক বা একদল ব্যক্তিজীবনের বিভিন্ন পর্যায়ে শারীরিক সক্রিয়তার মাধ্যমে অধিক বছর বেঁচে থেকেছেন।

গবেষণাপত্রের লেখক আইমিন লি বলেন, ‘আমরা দেখেছি, চল্লিশোর্ধ্ব কোনো ব্যক্তি যিনি প্রতিদিন সামান্য সক্রিয়, অর্থাত্ সপ্তাহে মাত্র ৭৫ মিনিট দ্রুত হেঁটেছেন, তার আয়ু অনেকাংশে বেড়েছে। দেখা গেছে, ৭৫ মিনিট দ্রুত হাঁটা ব্যক্তির যিনি হাঁটেননি তার চেয়ে ১ দশমিক ৮ বছর আয়ু বেড়েছে।’

মি. লি আরও বলেন, কেবল ৭৫ মিনিটই নয়, যিনি সপ্তাহে ৪৫০ মিনিট হেঁটেছেন, তার আয়ু বেড়েছে সাড়ে চার বছর। লি’র মতে, শারীরিক সক্রিয়তা স্বাভাবিক ওজন, অতিরিক্ত ওজনের কিংবা স্থূলতা সব ধরনের বিএমআইয়ের মানুষের দীর্ঘায়ুর জন্য সহায়ক।